ব্রিটেনের কাছে এখনো মুরসিই মিশরের প্রেসিডেন্ট

wiliamব্রিটেনের কাছে এখনো মোহাম্মদ মুরসিই মিশরের প্রেসিডেন্ট। মুরসিকে প্রেসিডেন্ট সম্বোধন করে সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকারের কাছে তার মুক্তি দাবি করেছে দেশটি।
গত ৩ জুলাই সেনাবাহিনী মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর এই প্রথম মুরসিকে ‘প্রেসিডেন্ট মুরসি’ বলে সম্বোধন করেছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ।
‘ফৌজদারি অভিযোগ’ না থাকলে তিনি ‘প্রেসিডেন্ট মুরসি’ এবং তার দল মুসলিম ব্রাদারহুডের অন্যান্য নেতার মুক্তি দাবি করেছেন। আল-আহরাম অনলাইন এ খবর দিয়েছে।
মিশরের ইতিহাসে প্রথম স্বচ্ছ নির্বাচনে বিজয়ী প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর বিশ্বব্যাপী তীব্র সমালোচনা মুখে রয়েছে মিশরের সেনাবাহিনী। এক বছরের কম সময় দায়িত্ব পালন করার সুযোগ পান মুরসি।
বুধবার মিশরের পররাষ্ট্র বিষয়ক ভাইস প্রেসিডেন্ট এল বারাদিইকে ফোন করেন হেগ। এ সময় তিনি নিরস্ত্র মুরসি সমর্থকদের হত্যার জন্য নিরাপত্তা বাহিনীকে দায়ী করেন।
মিশরের সেনা সমর্থিত মন্ত্রিসভা মুরসি সমর্থকদের অবস্থান কর্মসূচির সমাপ্তির জন্য শক্তি প্রয়োগের হুমকি দেয়ার পরপরই হেগ বারাদিইকে ফোন করেন।
এক বিবৃতিতে হেগ বলেন, তিনি বারাদিইর প্রতি আহ্বান জানিয়েছেন যে কোনো বন্দির বিরুদ্ধে যেন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ দায়ের করা না হয়।
৩০ জুন থেকে মিশরে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে আসছে ব্রিটেন। বারাদিইর সঙ্গে আলাপকালে হেগ গত সপ্তাহে মুরসি সমর্থকদের ওপর গণহত্যা এবং সব ধরনের সহিংসতার নিন্দা জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button