আল্লাহু আকবার স্লোগানে একাই উগ্রবাদীদের জবাব হিজাব পরিহিতা ছাত্রীর

ভারতে প্রতিনিয়ত হিজাবধারী নারীরা হয়রানির শিকার হচ্ছেন। এর সর্বশেষ শিকার হয়েছেন এক তরুণী। সম্প্রতি ভারতের বিজেপিশাসিত কর্ণাটকে হিজাব পরিহিতা এক ছাত্রী কলেজে প্রবেশ করতেই তাঁর দিকে তেড়ে আসে ছাত্র নামধারী হিন্দু উগ্রবাদীরা। দিতে থাকে ‘জয় শ্রী রাম’ স্লোগান। কিন্তু ভয় না পেয়ে মুখের উপর ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে ওই ছাত্রী একাই লড়ে যান। এই ঘটনার ভিডিও ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এই সাহসী পদক্ষেপের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রসংশায় ভাসছেন হিজাব পরিহিতা ওই ছাত্রী।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে, ভারতের কর্ণাটকে স্কুলে হিজাব পরা মুসলিম ছাত্ররা একটি বিতর্কিত বিষয় হয়ে দাঁড়িয়েছে, যেখানে বেশ কয়েকটি স্কুল হিজাব পরা মেয়েদের ক্লাসরুম বা কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে অস্বীকার করে।
গত কয়েকদিন আগে ভারতের কর্ণাটকে হিজাব নিয়ে বিতর্ক শুরু হয়। কিছু কলেজে মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরে কলেজে আসতে নিষেধাজ্ঞা জারি করা হয়। অপরদিকে কোনো কোনো কলেজে হিন্দু শিক্ষার্থীদের গেরুয়া ওড়না পরে কলেজে আসতে দেখা যায়। ছাত্ররাও গেরুয়া চাদর পরে কলেজে আসছে। এ নিয়ে কোথাও কোথাও উত্তেজনাও সৃষ্টি হয়েছে।
মুসলিম শিক্ষার্থীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছেন খোদ ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘শিক্ষাদানের ক্ষেত্রে হিজাবকে টেনে এনে আমরা ভারতের মেয়েদের ভবিষ্যৎ কেড়ে নিচ্ছি। মা সরস্বতী বিদ্যা ও জ্ঞানের দেবী। তিনি পক্ষপাতিত্ব বা বৈষম্য করেন না।’
ভারতের নারী কল্যাণ ও সমাজ কর্মীদের একাংশও ‘হিজাব নিষিদ্ধ করার পদক্ষেপটি সাংবিধানিক অধিকারের লঙ্ঘন’ বলে মনে করেন। পুরো ভারতজুড়ে এই বিতর্ক সৃষ্টির পর কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে আবার হিজাব পরা ছাত্রীদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button