অপরাধ দমনে সরকারের ওপর আস্থাশীল নয় ব্রিটিশ জনগণ

এক জরিপে দেখা গেছে, অপরাধ দমনে মন্ত্রীদের প্রতিশ্রুতিতে আস্থা নেই বৃটেনের জনগণের। হোম অফিসের ডকুমেন্ট থেকে জানা গেছে, সরকারের জন্য পরিচালিত এই জরীপে অপরাধের বিষয়ে উচ্চমাত্রার ভয় ও স্বল্প আস্থা লক্ষ্য করা গেছে। এ বিষয়ে অনেক কিছু করার আছে।
ফাঁস হওয়া জরিপ থেকে আরো জানা গেছে, বরিস জনসনের প্রশাসন কর্তৃক গৃহীত আইন-শৃঙ্খলা বিষয়ক একটি ধারাবাহিক ফ্ল্যাগশীপ উদ্যোগের ব্যাপারে জনগণ আশ্বস্ত নয়। যেমন— বিটিং ক্রাইম প্ল্যান।
দেখা গেছে, গত এক দশক যাবৎ রক্ষণশীল সরকার পুলিশ ও ফৌজদারী বিচার পদ্ধতির ক্ষেত্রে অর্থ কর্তনের মাধ্যমে নিজেদেরকে দূরে সরিয়ে রাখতে সচেষ্ট। জরিপে অংশ নেয়া ব্যক্তিদের প্রতি তিনজনের মধ্যে মাত্র একজনের অপরাধ দমনে সরকারের উপর বিশ্বাস রয়েছে বলে দেখা গেছে।
ডকুমেন্টে বলা হয়েছে, অপরাধ দমনে বর্তমান উদ্যোগসমূহ জনগণের মাঝে প্রতিক্রিয়া সৃষ্টি করছে না। মাত্র এক-তৃতীয়াংশ অর্থাৎ ৩৫ শতাংশ বলেছেন, সরকার অপরাধ নিয়ন্ত্রণ করতে পারবে বলে তাদের বিশ্বাস আছে। হোম অফিস ভায়োলেন্স রিডাকশন ইউনিট কমিউনিকেশন -এ ফেব্রুয়ারিতে জরীপটি অনুষ্ঠানের কথা উল্লেখ করা হয়েছে। বরিস জনসনকে অপরাধ বিরোধী বাগাড়ম্বর করতে দেখা গেছে। কিন্তু সরকারের নিজস্ব জরিপে এ বিষয়ে জনগণের অনাস্থাই প্রকাশ পেয়েছে।
প্রধানমন্ত্রী জোরালোভাবে দাবি করে আসছেন যে, তার সরকারের অধীনে অপরাধ হ্রাস পাচ্ছে। তিনি গত ফেব্রুয়ারি মাসে মিছামিছি দাবি করেন যে, অপরাধ ১৪ শতাংশ হ্রাস পেয়েছে। কিন্তু হোম অফিসের ডকুমেন্ট বলছে যে, আমাদের অতি সাম্প্রতিক জরিপে দেখা গেছে, ৬১ শতাংশ লোক মনে করে জাতীয়ভাবে অপরাধ বৃদ্ধি পাচ্ছে এবং ৬১ শতাংশ লোক অপরাধের শিকার হওয়ার ব্যাপারে উদ্বিগ্ন। আরো বলা হয়েছে জাতীয় পর্যায়ে জনগণ অপরাধ- বিশেষভাবে ছুরিকাঘাত ও মাদকের ব্যবহার সংক্রান্ত অপরাধের বিষয়ে চিন্তিত। রক্ষণশীলরা পুলিশ বাহিনীর কুড়ি হাজার সদস্য কর্তনের মাধ্যমে আইন-শৃঙ্খলা বিষয়ে তাদের সুনাম বিনষ্ট করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button