স্টার্মার ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ‘লজ্জাহীন ব্যক্তি’ বললেন

লেবার পার্টির নেতা কেইর স্টার্মার প্রধানমন্ত্র বরিস জনসনকে ‘একজন লজ্জাহীন ব্যক্তি’ হিসেবে আখ্যায়িত করেছেন। পার্লামেন্টে এমপিরা যখন পার্টিগেট কেলেংকারী সম্পর্কে মিথ্যাচারের জন্য বরিস জনসনের বিরুদ্ধে তদন্ত হওয়া উচিত কি-না এ নিয়ে ভোটের প্রস্তুতি নিচ্ছিলেন, তখন তীব্র বাক বিতন্ডার এক পর্যায়ে স্টার্মার এমন মন্তব্য করেন।
২০২০ সালের জুনে তার জন্মদিন উপলক্ষে একটি পার্টি আয়োজনের জন্য একটি ফিক্সড-পেনাল্টি নোটিশ গ্রহনের পর প্রথমবারের মতো এমপিদের উদ্দেশ্যে ভাষণ দানকালে বরিস জনসন তার অবমাননা প্রসঙ্গে বক্তব্য রাখেন। তিনি বলেন, জন্মদিনের অনুষ্ঠানটি বিধিমালার লংঘন ছিলো বলেই এমনটি ঘটেনি।
এর জবাবে তীব্র ভাষায় লেবার নেতা প্রধানমন্ত্রীকে আক্রমন করেন। তিনি বরিস জনসনকে অসততার দায়ে অভিযুক্ত করে বলেন, জনসন ব্রিটিশ জনগনের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা দেখাননি। রক্ষনশীল দলের সিনিয়র এমপি মার্ক হারপার লেটেস্ট বা সর্বশেষ ব্যাকবেঞ্চার হিসেবে জনসনকে পদত্যাগ করতে বলেন। জনসনের ক্ষমা প্রার্থনা শোনার পর তিনি বলেন, আমি মনে করি না যে, তিনি আর এই মহান পদে থাকার যোগ্যতা রাখেন।
এমপিরা আগামী বৃহস্পতিবার লেবার পার্টির আনা একটি মোশনের ওপর ভোট দেবেন। বরিস জনসন ডাউনিং স্ট্রিটে লকডাউনের বিধি লংঘন করে আয়োজিত কয়েকটি পার্টির ব্যাপারে পার্লামেন্টকে ভুল পথে পরিচালিত করেছেন কি-না, এ ব্যাপারে তদন্ত হবে কি-না, এ বিষয়ে এই ভোট অনুষ্ঠিত হবে। হাউস অব কমন্সর প্রিভিলিজেস কমিটি এই তদন্ত করবে।
কেইর স্টার্মার জনসনের হাত থেকে রেহাই লাভের এই সুযোগকে কাজে লাগানো এবং রাজনীতিতে সততা ফিরিয়ে আনার লক্ষ্যে রক্ষনশীল দলের এমপিদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তার বিবৃতিতে জনসন পার্লামেন্টে বলেন, তিনি অনিচ্ছাকৃতভাবে বিধি লংঘন করেছেন। সেটা ছিলো কেবিনেট কক্ষের একটি জমায়েত যা কভিড স্ট্র্যাটেজি সংক্রান্ত একটি গুরুত্বপূর্ন সভার পূর্বে ঘটে। জমায়েতটি আমার কারনে অনুষ্ঠিত হয়নি। তা সত্বেও সেটা ছিলো আমার ভুল এবং আমি কোন রাখ ঢাক ছাড়াই এজন্য ক্ষমা চাইছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button