৫ লাখেরও বেশি পরিবার শীতকালীন সুরক্ষা থেকে বঞ্চিত হতে পারে

অর্ধ মিলিয়নেরও বেশি পরিবার আর “শীতকালীন লাইফলাইন” ওয়ার্ম হোম ডিসকাউন্টের জন্য যোগ্য নয়, দাতব্য সংস্থা সতর্ক করেছে। সরকার একমুখী অর্থপ্রদানের লক্ষ্যমাত্রা পরিবর্তন করছে – যা এই শীতে ১০ পাউন্ড থেকে বেড়ে ১৫০ পাউন্ড হয়েছে – এবং তাদের যোগ্যতা যাচাই করার জন্য এই সপ্তাহে পরিবারের জন্য একটি নতুন টেলিফোন পরিষেবা চালু করতে চলেছে৷
দাতব্য সংস্থা, ন্যাশনাল এনার্জিন অ্যাকশন (এনইএ) এবং স্কোপ বলেছে যে, ইংল্যান্ড এবং ওয়েলস জুড়ে ৫ লাখ পরিবার এখন ডিসকাউন্টের জন্য অযোগ্য কারণ প্রতিবন্ধী জীবনযাপন ভাতা এবং ব্যক্তিগত স্বাধীনতা পেমেন্টগুলি আর যোগ্য সুবিধা নয়৷ ছোট বাড়িতে যারা আগে সহায়তা পাওয়ার যোগ্য ছিল তাদের মধ্যে কেউ কেউও মিস করবেন।
কিছু বিলদাতা যোগ্যতা যাচাই করার জন্য তাদের সরবরাহকারীর কাছ থেকে চিঠি পাচ্ছেন এবং একটি নতুন হেল্পলাইন চালু করা হচ্ছে৷ যোগ্য ২৮ লাখ লোকের মধ্যে অন্তর্ভুক্ত তারা যারে পেনশন ক্রেডিট গ্যারান্টি ক্রেডিট উপাদান পান এবং স্বল্প আয়ের লোকেরা যারা নির্দিষ্ট উপায়-পরীক্ষিত সুবিধা পান এবং জ্বালানী দারিদ্র্যের মধ্যে রয়েছে বা ঝুঁকিতে রয়েছে।
এই গোষ্ঠীগুলির মধ্যে দ্বিতীয়টি পুনর্মূল্যায়ন করা হয়েছে এবং এটি একটি সরকারী পরামর্শের অংশ ছিল। তবে দাতব্য সংস্থাগুলি বলেছে যে ফলাফলগুলি হাজার হাজার লোককে গুরুতর অসুবিধায় ফেলতে পারে।
এনইএ প্রধান নির্বাহী অ্যাডাম স্কোরার বলেছেন: “উষ্ণ হোম ডিসকাউন্ট একটি শীতকালীন লাইফলাইন। এটি এনার্জি বিল সাপোর্ট স্কিমগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এখনও অর্ধ মিলিয়নেরও বেশি নিম্ন-আয়ের এবং দুর্বল পরিবার যারা সুবিধা পাচ্ছেন না বা যারা সামান্য ছোট বা নতুন বাড়িতে থাকেন তারা আর ছাড় পাবেন না।
“এই পরিবারগুলি হয় একক মানুষ, একক পিতামাতা বা প্রতিবন্ধী পরিবার হতে পারে৷ এই দুর্বল গোষ্ঠীগুলি থেকে১৫০ পাউন্ড রিবেট অপসারণ করা অপ্রয়োজনীয় এবং একটি অত্যাবশ্যক প্রোগ্রামে একটি অপ্রয়োজনীয় পরিবর্তন – বিশেষ করে একটি জ্বালানী সংকটের সময়”।
স্কোপের কৌশল পরিচালক জেমস টেলর বলেছেন: “এটা লজ্জাজনক যে সরকার যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের কাছ থেকে ওয়ার্ম হোম ডিসকাউন্ট কেড়ে নিচ্ছে।
“আপনি যখন অক্ষম হন তখন জীবনের অনেক বেশি খরচ হয়। স্কোপ প্রতিবন্ধী ব্যক্তিদের কাছ থেকে শুনছে যাদের স্বাস্থ্যের অবনতি হবে যদি তারা উষ্ণ থাকতে না পারে। যাদের ফ্রিজ বন্ধ করতে হচ্ছে এবং যারা শ্বাস-প্রশ্বাসের মেশিন এবং চালিত হুইলচেয়ারের মতো গুরুত্বপূর্ণ সরঞ্জাম কীভাবে চালাবে তা নিয়ে চিন্তিত।”সরকারকে এখন আরও প্রত্যক্ষ আর্থিক সহায়তা প্রদান করতে হবে, কম নয়, যাতে প্রতিবন্ধীরা এই শীতে হিমায়িত এবং অনাহারে না থাকে।”
অন্যান্য অনেক দাতব্য সংস্থার পাশাপাশি, এনইএ এবং স্কোপ সতর্ক করেছে যে, গড় বার্ষিক গার্হস্থ্য শক্তির বিল রেকর্ড ২৫০০ পাউন্ড – গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ – সমাজের সবচেয়ে অরক্ষিত মানুষ একটি উষ্ণ, নিরাপদ বাড়িতে থাকার জন্য সংগ্রাম করতে পারে।
এনইএ গণনা করেছে, জ্বালানি দারিদ্র্যের মধ্যে যুক্তরাজ্যের পরিবারের সংখ্যা ৬৭ লাখে পৌঁছেছে, যার মধ্যে ৩০ লাখেরও বেশি প্রতিবন্ধী বা দীর্ঘমেয়াদী অসুস্থতার অবস্থা রয়েছে।
মিঃ স্কোরার বলেছেন: “লোকেরা এই সমর্থনের জন্য পরিকল্পনা করছে এবং তার উপর নির্ভর করছে। তারা আতঙ্কিত হবেন যে এই সময়ে এই পরিবর্তনগুলি করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button