তুরস্কের বিমানবন্দরসমূহ ৫ মাসে সোয়া আট কোটি যাত্রীকে সেবা দিয়েছে

তুরস্কের বিমানবন্দরসমূহ দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা চলতি বছরে প্রথম ৫ মাসে ৮ কোটি ২০ লাখে উন্নীত হয়। গত মঙ্গলবার দেশটির পরিবহন ও অবকাঠামো বিষয়ক মন্ত্রী আব্দুল কাদের উরালগলু এ তথ্য প্রকাশ করেন। মন্ত্রী বলেন, এই সংখ্যা গত বছরের একই সময়ে তুলনায় ১২.৭ শতাংশ বেশি। তিনি স্টেট এয়ারপোর্ট অথরিটি জেনারেল ডিরেক্টরের ডাটা উল্লেখ পূর্বক এমন তথ্য জানান। ডাটা অনুসারে, ৩ কোটি ৭১ লাখ যাত্রী অভ্যন্তরীণ ফ্লাইটে এবং ৪ কোটি ৪৯ লাখ যাত্রী আন্তর্জাতিক ফ্লাইটে যাতায়াত করেন।
একই সময়ে কার্গো ট্রফিকের মালামাল পরিবহন ১৭লাখ টনে পৌঁছে। তুরস্কের সর্ববৃহৎ ও বিশ্ব বেসামরিক বিমান চলাচলের কেন্দ্রস্থলের মধ্যে সর্ববৃহৎ ইস্তাম্বুল এয়ারপোর্টে গত পাঁচ মাসে তিন কোটি একলাখ যাত্রী পরিবহন করে, যাতে বার্ষিক ৮ শতাংশ বৃদ্ধি লক্ষণীয়। এছাড়া বিমানবন্দরে ২ লাখ ৭ হাজার ৮০০ বিমান উঠানামা করে এই বিমানবন্দরে, যা গতবছরের তুলনায় পাঁচ শতাংশ বেশি।
তুরস্কের দ্বিতীয় ব্যস্ততম এয়ারপোর্ট সাবিহা গোকসেন এয়ারপোর্ট ঐ সময়ে ১ কোটি ৬২ লাখ যাত্রীকে সেবা প্রদান করে। এটা গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি। এছাড়া এ সময়ে ৯৬ হাজার ৭‘শ বিমান ওঠানামা করে, যা বার্ষিক ১০ শতাংশ বৃদ্ধি।
গত মে মাসে তুরস্কের বিমানবন্দরসমূহ দুই কোটি দুই লাখ যাত্রীকে সেবা প্রদান করে, যা বার্ষিক হিসেবে সাড়ে ৭.৫ শতাংশ বৃদ্ধি। এ সময়ে বিমানবন্দরগুলো ওভারপাসসহ ২ লাখ বিমানকে সেবা প্রদান করে, যা এর আগের বছরে তুলনায় ৮.৪ শতাংশ বৃদ্ধি।
এ সময়ে মালামাল পরিবহন ৪ লাখ ৪ হাজার ৭০০ টনে পৌঁছে ।
মে মাসে ইস্তাম্বুল এয়ারপোর্টে ৬৭ লাখ যাত্রীকে সেবা প্রদান করা হয়। এ সময়ে ৪৪ হাজার ৭০০ বিমান উঠানামা করে, যা আগের বছরে একই সময়ের তুলনায় যথাক্রমে তিন ও দুই শতাংশ বেশি। অপরদিকে সাবিহা গোরসেন এয়ারপোর্টে ৩৪ লাখ যাত্রীকে সেবা দেয়া হয় এবং ২০ হাজার ২০০ বিমান উঠানামা করে এই সময়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button