কাবাঘরের চাবী রক্ষক ড: শাইবি’র ইন্তেকাল

কাবা শরীফের সিনিয়র কেয়ার টেকার ড: সালেহ বিন জইন আল আবিদিন আল শাইবি গত ২১ জুন মক্কায় ইন্তেকাল করেন। তিনি ছিলেন কাবাঘরের চাবী রক্ষক। পরদিন গ্র্যান্ড মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। আল শাইবী ছিলেন ইসলামিক স্টাডিজের একজন পিএইচডি ডিগ্রিধারী এবং একটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি অনেকগুলো গ্রন্থেরও লেখক। তিনি ছিলেন মক্কা বিজয়ের পর থেকে কাবাঘরের ৭৭ তম চাবী রক্ষক।
তার দায়িত্বের মধ্যে অন্তর্ভূক্ত ছিলো কাবাঘর খোলা ও বন্ধ করা, ঝাড়ু দেয়া, ধোয়ামোছা, কিসওয়া বা গিলাফ মেরামত করা এবং সাক্ষাতপ্রার্থীদের স্বাগত জানানো।
২০২৩ সালে তার চাচা আব্দুলকাদের তাহা আল শাইবীর মৃত্যুর পর তিনি কাবার চাবী রক্ষকের দায়িত্ব লাভ করেন। তার পুত্র আব্দুল রহমান সালেহ আল শাইবী জানান, তিনি গত ৫ বছর যাবৎ তার পিতার ডেপুটি অর্থ্যাৎ সহকারী হিসাবে কাজ করছেন। তার পিতার ইচ্ছা ছিলো, তিনি যেনো কাবার অভিভাবকত্ব ও চাবী রক্ষকের দায়িত্ব পালন করেন।
তিনি আরো বলেন, যদি এই ইচ্ছাপূরন করা না হয়, তবে চাবী তার চাচা আব্দুল ওয়াহাব আল শাইবি’র হাতে তুলে দেয়া হবে।
উল্লেখ্য, ড: সালেহ বিন জইন আল আবিদিন আল শাইবী দুই দশকেরও বেশী সময় ধরে উম আল কুরা বিশ্ববিদ্যালয়ে ডিপার্টমেন্ট অব ক্রীড এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি তার পান্ডিত্য ও জ্ঞানের প্রতি অনুসন্ধিৎসার জন্য সুপরিচিত ছিলেন। তিনি ধর্মীয় ও মতবাদ বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন। বাদশাহ ফাহদ বিন আব্দুল আজিজ তাকে সৌদী শুরা কাউন্সিলে নিয়োগদান করেন। সিনিয়র কেয়ারটেকার হওয়ার পূর্ব পর্যন্ত তিনি কাবার দায়িত্ব পালনের ক্ষেত্রে তার চাচার ডেপুটি হিসেবে কাজ করেন। সৌদী আরবের জনৈক লেখক ও মক্কা বিষয়ক বিশেষজ্ঞ খালেদ আল হোসাইনী মরহুম সালেহ আল শাইবীকে একজন স্কলার, শিক্ষাবিদ এবং উম আল কুরা বিশ্ববিদ্যালয়ের লেকচারার হিসেবে উল্লেখ করে তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button