লেবার ক্ষমতায় গেলে স্পন্সরশীপের বেতনসীমা না বাড়ানোর সম্ভাবনা

লেবার সরকার ক্ষমতাসীন হলে ফ্যামিলি ভিসার বেতনের সীমা বৃদ্ধি করা না-ও হতে পারে। সম্প্রতি জনৈক ইমিগ্রেশন বিশেষজ্ঞ এমন মন্তব্য করেছেন। বর্তমানে একজন ব্রিটিশকে তার স্বজনকে বিদেশ থেকে ব্রিটেনে বসবাসের লক্ষ্যে আনার জন্য স্পন্সর করতে হলে তার বার্ষিক আয় কমপক্ষে ২৯ হাজার পাউন্ড থাকতে হবে। কিন্তু বছরের শেষ দিকে স্পন্সরশীপের জন্য বেতনের এই সময়সীমা বার্ষিক ৩৪ হাজার পাউন্ডে বৃদ্ধি করা হবে এবং এরপর ২০২৫ সালের শুরুতে আবার এটা ৩৮ হাজার ৭ শ’ পাউন্ডে বৃদ্ধি করা হবে।
অক্সফোর্ড ইউনিভার্সিটির মাইগ্রেশন অবজারভেটরীর পরিচালক ম্যাডিলন সাম্পশন বলেন, যে সময়ে এটা চালু করা হয়, সে সময় লেবার বলেছিলো যে, তারা এ বিষয়ে উদ্বিগ্ন। তাই এটা একটি গুরুত্বপূর্ন প্রশ্ন যে, তারা বেতনসীমা কমাবে কিংবা কমাবেনা কি-না। রক্ষনশীল সরকার বলেছে যে, তারা প্রাথমিকভাবে থ্রেশোল্ড বা বেতনসীমা নিয়ে উদ্বিগ্ন।
আমার ধারনা, তারা বেতন সীমা বৃদ্ধির রক্ষনশীল নীতি নিয়ে আর এগোবে না। মিসেস সাম্পশন সেই বিশেষজ্ঞদের একজন যারা স্পন্সরশীপের জন্য বেতনের সীমা নিয়ে এই মর্মে প্রশ্ন উত্থাপন করেছেন যে, লেবার ক্ষমতায় গেলে স্যার স্টার্মার এ বিষয়ে কী পদক্ষেপ নেবেন।
লেবার পার্টি বলেছে, যদি তারা ক্ষমতায় যায়, তবে তারা মাইগ্রেশন এডভাইজারী কমিটির সরকারী স্বাধীন অভিবাসন উপদেষ্টাবৃন্দকে বলবেন কীভাবে ফ্যামিলি ভিসা স্কীম কাজ করছে এবং শ্রমিক ও ব্যবসা বানিজ্যের ওপর এর প্রভাব প্রতিক্রিয়া কী, এ বিষয়ে পর্যালোচনা করতে।
লন্ডন মেয়র সাদিক খান সেই সব সিনিয়র পার্টি নেতাদের মধ্যে একজন, যারা স্কীমটির ব্যাপারে সমালোচনামুখর। লেবার পার্টি রুয়ান্ডা স্কীম পরিত্যাগ করবে, রক্ষনশীল দল যা বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। তারা লোকজনের আশ্রয় দাবী প্রোসেস করবে ঐসব লোকজনসহ যারা ক্ষুদ্র নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছে।
জনৈক লেবার মুখপাত্র বলেন, লেবার পার্টি রক্ষনশীলদের এসাইলাম সিস্টেমের গোলমাল বন্ধ করবে এবং ঐসব অপরাধী চক্রের বিরুদ্ধে পদক্ষেপ নেবে যারা এই সংকটের জন্য দায়ী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button