যুক্তরাজ্যের অর্থনীতি প্রত্যাশার চেয়ে দ্রুততম বৃদ্ধি পায় মে মাসে

যুক্তরাজ্যের অর্থনীতি গত মে মাসে প্রত্যাশার চেয়েও বেশী দ্রুততম গতিতে বৃদ্ধি পায়। আর এর নেপথ্যে কাজ করেছে রিটেইলার ও নির্মান শিল্পখাত। চলতি বছরের এসময়ের মধ্যে মে মাসে নির্মানশিল্প সবচেয়ে দ্রুত হারে বৃদ্ধি পায়। গৃহ নির্মান ও অবকাঠামোগত প্রকল্পসমূহ এই শিল্পখাতকে চাঙ্গা করে।
অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স (ওএনএস) বলেছে, নতুন পরিসংখ্যান এবং ব্যাংক অব ইংল্যান্ডের নীতি নির্ধারকদের মন্তব্যের মানে হচ্ছে সেই সিদ্ধান্ত, যাতে আগামী মাসে সুদের হার কর্তনের উদ্বেগজনক বিষয়টি আসন্ন বলে প্রতীয়মান। মে মাসের প্রবৃদ্ধি ছিলো প্রত্যাশিত।
ওএনএস এর বিশ্লেষক লিজ ম্যাককিউন বলেন যে, অনেক রিটেইলার অর্থ্যাৎ খুচরো ব্যবসায়ী ও পাইকারী ব্যবসায়ীর জন্য ঐ মাসটি ছিলো একটি ভালো মাস যখন দুর্বল এপ্রিল থেকে উভয় খাতের উত্তরণ ঘটেছিলো। যুক্তরাজ্যের অর্থনীতিতে আধিপত্য বিস্তারকারী এবং দোকানপাট, বার ও রেস্তোরাঁ ব্যবসা কাভারকারী সার্ভিস সেক্টর বা সেবাখাতে মে মাসে ০.৩ শতাংশ প্রবৃদ্ধি ঘটে, যখন নির্মান খাতে ১.৯ শতাংশ উল্লম্ফন লক্ষ্য করা যায়। প্রশ্ন হচ্ছে, সাম্প্রতিক সাধারন নির্বাচনে যুক্তরাজ্যের অর্থনীতিতে কীভাবে প্রবৃদ্ধি মূল প্রতিযোগিতার অন্যতম একটি বিষয় ছিলো।
সাম্প্রতিক পরিসংখ্যানের জবাবে চ্যান্সেলর র‌্যাচেল রীভস বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি সরকারের জাতীয় মিশন ও লক্ষ্য। আর এজন্য আমি আমাদের অর্থনীতির ভিত্তিসমূহ ঠিকঠাক করার জন্য ইতোমধ্যে আবশ্যকীয় জরুরী পদক্ষেপ গ্রহন করেছি।
গত সোমবার মিসেস রীভস বলেন, হাউস বিল্ডিংয়ের লক্ষ্যমাত্রাগুলো পুনরায় চালু করা হবে। এছাড়া পরিকল্পনাগত বিধি নিষেধসমূহের সংস্কার করা হবে এবং ইংল্যান্ডের অনশোর উইন্ড ফার্মগুলোর ওপর কার্যকর নিষেধাজ্ঞার অবসান ঘটানো হবে। অবকাঠামো ও গ্রীন ইন্ডাষ্ট্রিতে বিনিয়োগ আকর্ষনের লক্ষ্যে একটি নতুন ন্যাশনাল ওয়েলস ফান্ডের কথাও ঘোষনা করা হয়েছে।
ট্রেজারির ছায়া মূখ্য সচিব লরা ট্রট বলেন, সর্বশেষ অর্থনৈতিক পরিসংখ্যান থেকে প্রতীয়মান হচ্ছে যে, সরকারে থাকাকালীন আমাদের গৃহীত পদক্ষেপসমূহ অর্থনীতিকে শক্তিশালী করেছিলো। তিনি বলেন, এসব পরিসংখ্যান আরো প্রমান করে যে, লেবার পার্টি মোড় ঘুরিয়ে দেয়ার মতো একটি অর্থনীতি পেয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button