যুদ্ধাপরাধের জন্য ইসরাইলের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান সৌদী পররাষ্ট্রমন্ত্রীর

সৌদী আরবের পররাষ্ট্রমন্ত্রী এই প্রথমবারের মতো দেশটির পক্ষে ইসরাইলের বিরুদ্ধে অত্যন্ত কঠোর হুঁশিয়ারী উচ্চারন করেছন। তিনি গাজা উপত্যকায় যুদ্ধাপরাধের জন্য দখলদার ইসরাইলের উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন পশ্চিমা দেশসমূহের প্রতি।
চলতি সপ্তাহে স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে সৌদী পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান এই বলে জোর দেন যে, ইসরাইলী সৈন্যরা গাজায় প্রতিদিন আন্তর্জাতিক আইনের মৌলিক নীতিসমূহ লংঘন করছে। তিনি তার বক্তব্যে পশ্চিমা দেশগুলো এধরনের অপরাধ আরো সংঘটন বন্ধের সহজেই যেসব পদক্ষেপ নিতে পারে, তা তুলে ধরেন।
মন্ত্রী বিন ফারহান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের অধিকাংশই এ ব্যাপারে সম্মত যে, ফিলিস্তিন-ইসরাইলী সংঘাত বন্ধের স্থায়ী সমাধান হচ্ছে, দ্বিরাষ্ট্রীয় সমাধান। কিন্তু ইসরাইল তার বসতি সম্প্রসারন অব্যাহত রাখলেও পশ্চিমা দেশসমূহ এ বিষয়ে নির্বিকার ও উদাসীন।
সৌদী পররাষ্ট্রমন্ত্রী এই বক্তব্যকে ফিলিস্তিনী অবরুদ্ধ ভূখন্ডে ইসরাইলের রক্তক্ষয়ী হামলার বিরুদ্ধে এ পর্যন্ত সৌদী আরবের সবচেয়ে কড়া বক্তব্য বলে মনে করা হচ্ছে। অবশ্য ইসরাইল এধরনের বক্তব্যের ব্যাপারে এখনো কোন প্রকাশ্য প্রতিক্রিয়া ব্যক্ত করেনি। হয়তো এ বিষয়ে ইসরাইলের কোন প্রতিক্রিয়া বা জবাব রিয়াদ ও তেল আবিবের মধ্যে শুধুই ফাটল বৃদ্ধির কারন হবে, এমন কথা ভেবে এখনো নিশ্চুপ আছে ইসরাইল। এমন ধারনা অনেকের। তাদের মতে, এতে উভয় দেশের মধ্যে আলোচনা প্রচেষ্টা অব্যাহত ও
সম্পর্ক স্বাভাবিকীকরনেও বিঘ্ন ঘটতে পারে।
সৌদী পররাষ্ট্রমন্ত্রী ফারহান আরো বলেন, ইচ্ছা থাকলো ইউরোপীয় দেশগুলোর পক্ষে গাজার মানবাধিকার ইস্যুসমূহের প্রতি দৃষ্টিপাত করা অত্যন্ত সহজ ব্যাপার। গাজায় বেসামরিক লোকজনের মানবিক সহায়তা পাবার বিষয়ে ইসরালকে বাধা না দিতে জবাবদিহিতায় নিয়ে আসা কোন কঠিন কাজ নয় বলে তিনি উল্লেখ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button