ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধে যুক্তরাজ্যের প্রতি আইনজীবির আহবান

ফিলিস্তিনের প্রতিনিধিত্বকারী জনৈক আইনজীবি ফিলিপ ব্যান্ডস ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে যুক্তরাজ্যের প্রতি আহবান জানিয়েছেন। জাতিসংঘের শীর্ষ আদালতের দেয়া ঐতিহাসিক এডভাইজারি মতামত প্রতিপালনের লক্ষ্যে যুক্তরাজ্যের এমনটি করা উচিত বলে তিনি মন্তব্য করেন। তিনি ফিলিস্তিন ভূখন্ড জবর দখলে জাতিসংঘের কোন সদস্য রাষ্ট্রের সহায়তা প্রদান উচিত নয় বলে উল্লেখ করেন।
চলতি মাসে প্রকাশিত জাতিসংঘের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) বিস্তৃত ও নিন্দাসূচক রুলিংয়ে বলা হয় তারা দেখতে পেয়েছে যে, ইসরাইলের বসতি স্থাপন নীতিমালা আন্তর্জাতিক আইনের লংঘন। এটাও বলা হয়, জাতিসংঘের সদস্য দেশগুলো একটি বাধ্যবাধকতার অধীনে জবর দখলকে স্বীকৃতি দেবে না কিংবা একাজে প্ররোচিত করবে না।
ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে ফিলিস্তিনের পক্ষে মামলা পরিচালনাকারী টিমের সদস্য অধ্যাপক ফিলিপ স্যান্ডস কেসি বলেন, আন্তর্জাতিক আদালতের সবচেয়ে নিকটতম ইস্যু হচ্ছে, সদস্য দেশসমূহের ওপর তার উপদেশমূলক অভিমত, যাতে যুক্তরাজ্যও অন্তর্ভূক্ত। অভিমত হচ্ছে, পূর্ব জেরুসালেমসহ অধিকৃত পশ্চিম তীরের ভূখন্ডে বিদ্যমান পরিস্থিতি অব্যাহত রাখতে কোনরূপ সাহায্য-সহায়তা প্রদান না করা। আইনী বাধ্যবাধকতার মধ্যে সামরিক সরঞ্জাম বিক্রয় পরিহারের বিষয়টিও রয়েছে, যা অধিকৃত ফিলিস্তিনী ভূখন্ডে দখল অব্যাহত রাখতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ইসরাইলকে সহায়তা করতে ব্যবহৃত হতে পারে।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনের প্রতি ইসরাইলের অনুগত্য ও অনুসরনের বিষয়ে নিবিড় পর্যালোচনার জন্য তিনি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। তিনি এই মর্মে ইংগিত দেন যে তিনি ইসরাইলে কিছু অস্ত্র বিক্রয় নিষিদ্ধ করার বিষয় বিবেচনা করছেন। ফিলিপ স্যান্ডস ইউনিভার্সিটি কলেজ লন্ডনের আইনের অধ্যাপক এবং হার্ভার্ড ল’স্কুলের ভিজিটিং অধ্যাপক। তিনি আরো বলেন, আন্তর্জাতিক আদালতের রুলিং বা নির্দেশনাটি যুক্তরাজ্য ও অন্যান্য দেশে ইসরাইলী বসতি থেকে আমদানির বৈধভাকে ক্ষতিগ্রস্ত করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button