সুদের হার কর্তন করেছে ব্যাংক অব ইংল্যান্ড

ব্যাংক অব ইংল্যান্ড গত ২০২০ সালের পর এই প্রথম সুদের হার কর্তনের সিদ্ধান্ত নিয়েছে। মূল্যস্ফীতি স্থিতিশীল থাকায় কেন্দ্রীয় ব্যাংকটি এ সিদ্ধান্ত নিয়েছে। বর্তমানে ব্যাংক রেইট ৫.২৫ শতাংশ। গত ১৬ বছরের মধ্যে এটা সর্বোচ্চ। এটা ৫ শতাংশে নামিয়ে আনার পদক্ষেপ নেয়া হয়েছে। অর্থ্যাৎ ০.২৫ শতাংশ কর্তন করা হবে।
ব্যাংক অব ইংল্যান্ড এর গভর্নর এন্ড্রু বেইলী বলেন, মূল্যস্ফীতির চাপ যথেষ্ট কমে আসায় আমরা আজ সুদের হার কর্তনে সক্ষম হয়েছি। সিদ্ধান্তটি বাড়ির মালিকদের জন্য সুসংবাদ নিয়ে এসেছে, যারা মর্গেজের মূল্য পরিশোধে হিমিশিম খাচ্ছেন।
বড়ো বড়ো ব্যাংকগুলো এই মর্মে নিশ্চয়তা প্রদান করেছে যে, সুদের হার ৩ শতাংশে নেমে আসবে। চ্যান্সেলার র‌্যাচেল রীভস এই পদক্ষেপেকে স্বাগত জানিয়েছেন। অবশ্য তিনি এই বলে সতর্কবানী উচ্চারন করেছেন যে, লাখ লাখ পরিবার এখনো উচ্চ মর্গেজ সুদ হারের মধ্যে আছে। লিজ ট্রাসের সংক্ষিপ্ত বাজেটের পর থেকে তাদের উচ্চ সুদহার পরিশোধ করতে হচ্ছে।
সূত্রগুলোর দাবী, রক্ষনশীল দলের সম্ভাব্য পরবর্তী নেত্রী মিসেস বেডেনক তার পরিবারের মেক্সিকোতে হলিডে ভ্রমনের ব্যয় করদাতাদের নিকট থেকে আদায়ের চেষ্টা করছেন। তিনি না-কি কর্মকর্তাদের বলেছিলেন করদাতাদের অর্থ ব্যবহার করে তার বিমানভাড়া মেটানোর জন্য। ডিপার্টমেন্ট ফর বিজনেস এন্ড ট্রেডের (ডিবিই) সূত্র জানায়, তার এই অনুরোধ শীর্ষ সিভিল সার্ভেন্টরা প্রত্যাখ্যান করেন। ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসে টেক্সাসে তার পারিবারিক হলিডে ভ্রমনের বুকিং বাতিল করেন। অবশ্য পরে তৎকালীন কেবিনেট মিনিস্টার কেমি বেডেনক নিজের অর্থে ভ্রমন করেন। সূত্র অনুযায়ী, ডিপার্টমেন্ট ফর বিজনেস এন্ড ট্রেডের শীর্ষ কর্মকর্তারা কেমি বেডেনকের অনুরোধ প্রত্যাখ্যান করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button