তেল ও গ্যাস উৎপাদনে তুরস্কের রেকর্ড

তুরস্কের পেট্রোল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন আগস্টে রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি এক বিবৃতিতে দেশটির এনার্জি এন্ড ন্যাচারাল রিসোর্সেজ মিনিস্ট্রি এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে তুরস্কের এনার্জি এন্ড রিসোর্সেজ মিনিস্টার আলপারসলান বায়রাকতার বলেন যে, ১৭ আগস্ট তুরস্কের অপরিশোধিত তেল উৎপাদন ১ লাখ ৭ হাজার ৬২১ ব্যারেলে উন্নীত হয়। তিনি আরো বলেন, আমরা এ মাসে প্রাকৃতিক গ্যাস উৎপাদনের একটি রেকর্ড স্থাপন করেছি। ১৫ আগস্টে আমরা ৭৬ লাখ ঘণ মিটার গ্যাস উৎপাদন করে পূর্বের রেকর্ড ভঙ্গ করেছি।
সাম্প্রতিক বছরগুলোতে তুরস্কের উত্তরাঞ্চলীয় সমুদ্র উপকূলে বড় বড় গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয় এবং দক্ষিণ পূর্বাঞ্চলীয় সিরনাক প্রদেশে তেল উৎপাদন বৃদ্ধি পায়। এসব এলাকার কর্তৃপক্ষসমূহ প্রতিদিন ১ লাখ ব্যারেল তেল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
মন্ত্রী বায়রাকতার বলেন, আমরা ২০২৪ সালকে তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনের বছর হিসেবে ঘোষণা করেছি। আল্লাহর কৃপায় আমরা দৃঢ় পদক্ষেপে এই লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। তিনি আরো বলেন, আগস্ট মাসে আমাদের তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ১৭ আগস্ট আমাদের তেল উৎপাদনের পরিমাণ ছিল ১ লাখ ৭ হাজার ৬২১ ব্যারেল।
জানা গেছে, তুরস্ক আগামী দিনগুলোতে সোমালিয়ার সমুদ্রে তেলক্ষেত্র আবিষ্কারের জন্য তার গবেষণা জাহাজ অরুক রেইসকে প্রেরণ করবে। তুরস্ক তার নিজস্ব জাহাজসমূহ, প্রকৌশলী ও সম্পদের মাধ্যমে বৈদেশিক জ্বালানি নির্ভরতার অবসান ঘটানোর উদ্যোগ নিয়েছে। ভূমি ও সমুদ্রে দেশ ও বিদেশে নতুন খনন ও আবিষ্কারের মাধ্যমে তুরস্কের জ্বালানি উৎপাদন বৃদ্ধি করবে জাতীয় জ্বালানি সংক্রান্ত নীতিমালার অধীনে।
মন্ত্রী জানান, শুধুমাত্র তুরস্কের কৃষ্ণ সাগরস্থ সাকারিয়া গ্যাস ফিল্ড থেকে ১৫ আগস্ট প্রায় ৬ লাখ ১৫ হাজার ঘনফুট গ্যাস উৎপাদন করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button