ব্রিটেনের ৮৫ শতাংশ লোক উগ্রবাদের ব্যাপারে উদ্বিগ্ন

ইপসস কর্তৃক পরিচালিত এক জরিপে দেখা গেছে, সাম্প্রতিক অস্থিরতার প্রেক্ষাপটে জরিপে অংশ নেয়া ৮৪ শতাংশ ব্যক্তি যুক্তরাজ্যে দাঙ্গায় ক্ষতিগ্রস্ত সম্প্রদায়সমূহের এলাকায় বসবাসকারী লোকজনের নিরাপত্তা নিয়ে তারা উদ্বিগ্ন। গত বৃহস্পতিবার ইপসস কর্তৃক পরিচালিত জরিপে উগ্রবাদের উত্থানে জাগা জনমনের শংকা ব্রিটিশ সমাজে একটি গভীর বিভক্তির মনোভাব সৃষ্টি করেছে। সাম্প্রতিক দাঙ্গা ও অস্থিরতার পর ৯ থেকে ১২ আগস্ট পর্যন্ত পরিচালিত এই জরিপে উগ্রবাদ, অর্থনীতি ও গণপরিষেবাসহ বিভিন্ন সমসাময়িক ইস্যু নিয়ে জনগণের উদ্বেগ উৎকণ্ঠার বিষয় প্রকাশিত করেছে। জরিপ অনুসারে বৃটেনের ৮৫ শতাংশ বাসিন্দা বিশ্বাস করেন যে, সমাজ অনেক বেশি বিভক্ত হয়ে পড়েছে, যা আগে ছিল না। ২০২১ সালের পর থেকে আবেগের মাত্রা উচ্চতায় অবস্থান করছে।
এই সংখ্যা মার্চের চেয়ে ৪ পয়েন্ট বেশি, যা সমাজের অভ্যন্তরে ক্রমবর্ধমান ভাঙ্গনের ইঙ্গিতবাহী। উগ্রবাদের ব্যাপারে উদ্বেগের মাত্রা তীব্রতর হয়েছে। জরীপে আরো দেখা গেছে যে, ৮৪ শতাংশ অংশগ্রহণকারী বৃটেনে ধর্মীয় উগ্রবাদ বৃদ্ধির ব্যাপারে উদ্বিগ্ন, যা মার্চের পর তাৎপর্যপূর্ণ ৯ পয়েন্ট বেড়েছে। একইভাবে জরিপে অংশগ্রহণকারী ৭৩ শতাংশ ব্যক্তির ডানপন্থী উগ্রবাদের বৃদ্ধিতে এবং ৫৯ শতাংশ বামপন্থী উগ্রবাদের বিষয়ে উদ্বিগ্ন, যা মার্চের পর ৭ শতাংশ বেড়েছে।
এসব পরিসংখ্যান রাজনৈতিক অঙ্গনে উগ্রবাদী মতাদর্শ কর্তৃক সৃষ্ট বিপদের ব্যাপারে জনগণের উচ্চ সতর্কতার প্রতিফলন। সাম্প্রতিক সহিংসতা জনগণের নিরাপত্তার ব্যাপারে ভীতি এবং স্থানীয় কমিউনিটিগুলোর নিরাপত্তা ও মঙ্গলের বিষয় সামনে নিয়ে এসেছে। জরিপে রাজনৈতিক নেতৃবৃন্দ ও সোশ্যাল মিডিয়া কোম্পানিসমূহ কর্তৃক দাঙ্গা মোকাবেলার বিষয়ে জনগণের একটি মিশ্র প্রতিক্রিয়া প্রতীয়মান হয়েছে। অবশ্য পুলিশের প্রতি জরিপকারীদের ব্যাপক সমর্থন লক্ষ্য করা গেছে। জরিপে অংশগ্রহণকারী ৫৯ শতাংশ ব্যক্তি বলেন, পুলিশ একটি ভালো কাজ করেছে। রাজনৈতিক নেতৃবৃন্দকে অধিকতর সমালোচনার মুখে পড়তে দেখা গেছে। অস্থিরতা মোকাবেলায় প্রধানমন্ত্রীর ভূমিকার পক্ষে ৩৯ শতাংশ এবং বিপক্ষে ২৯ শতাংশ অভিমত দিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button