জুলাই মাসে ৭৩ লাখ পর্যটক তুরস্ক ভ্রমণ করেন

গত জুলাই মাসে তুরস্কে রেকর্ড সংখ্যক পর্যটকের আগমন ঘটেছে, যা ৭৩ লাখ বলে জানিয়েছেন সরকারি সূত্র। এটা তুরস্কের ইতিহাসে এক মাসে সর্বোচ্চ সংখ্যক পর্যটকের ভ্রমণ। এদের মধ্যে জার্মান পর্যটকের সংখ্যা সবচেয়ে বেশি, যা ১০ লাখেরও বেশি। এর পরের স্থানে রয়েছে রাশিয়া। এই মাসে রাশিয়ার ৯ লাখ ২২ হাজার পর্যটক তুরস্কে আসেন। তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য, পর্যটকের সংখ্যা ৬ লাখ ৬০ হাজার।
গত জানুয়ারি ও জুলাই মাসের মধ্যে তুরস্কে ২ কোটি ৮১ লাখ পর্যটকের আগমন ঘটে, যা বার্ষিক ৮.২৭ শতাংশ বৃদ্ধি। এতে পর্যটন খাতে দেশটির বড় ধরনের উত্থান ও ফিরে আসার ইঙ্গিত। তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, প্রবাসী তুর্কি নাগরিকরা তুরস্কে আসার ফলে পর্যটকের সংখ্যা অনেক বেড়েছে। এ সময়ে প্রায় ৪১ লাখ তুর্কী প্রবাসী নাগরিক তুরস্কের আগমন করেন।
বলা বাহুল্য, বৈদেশিক মুদ্রা আহরণে তুরস্কের পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রপ্তানি, উৎপাদন ও বিনিয়োগের পাশাপাশি পর্যটন খাত দেশটিতে মূল্যস্ফীতির হ্রাসে অবদান রাখছে। গত বছর তুরস্কে রেকর্ড সংখ্যক বিদেশি পর্যটকের আগমন ঘটে, যা ছিল ৪ কোটি ৯২ লাখ। ২০২২ সালে আগমন ঘটে ৪ কোটি ৪৬ লাখ পর্যটকের। এদের মধ্যে রাশিয়া ও ইউরোপের বিশেষভাবে জার্মানি ও যুক্তরাজ্যের পর্যটকের সংখ্যায় সর্বাধিক। যদিও রুশ ইউক্রেইন যুদ্ধকে কেন্দ্র করে মস্কোর উপর পশ্চিমা দেশগুলোর ফ্লাইট নিষেধাজ্ঞা রয়েছে, তবুও রুশ পর্যটকের সংখ্যা সর্বাধিক। পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের প্রথম ৭ মাসে ৩৬ লাখেরও বেশি রুশ পর্যটকের আগমন ঘটে তুরস্কে। এর পরের স্থানে রয়েছে জার্মানি ও যুক্তরাজ্য। ৩৫ লাখ জার্মান ও ২৪ লাখ তুরস্ক ভ্রমণ করেন।
এই খাতে তুরস্ক রেকর্ড পরিমাণ ৭ বিলিয়ন ডলার আয়ের প্রত্যাশা করছে চলতি বছর। আগামী পাঁচ বছরে তা ১০০ বিলিয়নে উন্নতি হবে বলে ধারণা করছে দেশটি। গত জুলাই মাসে তুরস্কের সর্বাধিক জনপ্রিয় ভূমধ্যসাগরীয় অনাতালিয়া রিসোর্ট সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক আকর্ষণ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button