বৈশ্বিক বিনিয়োগের কেন্দ্র বিন্দু হয়ে উঠছে তুরস্ক

তুরস্ক ক্রমশ বৈশ্বিক বিনিয়োগ আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন প্রকল্প ও উৎপাদন কর্মসূচি বাস্তবায়নের ফলে অনেক আন্তর্জাতিক কার প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মনোযোগ আকর্ষণে সক্ষম হয়েছে। অগণিত কলকারখানা স্থাপিত হওয়ায়, দেশটির সুবিধাজনক ভৌগলিক অবস্থানের কারণে এবং এর তরুণ ও যোগ্য জনবলের দরুন তুরস্ক বৈশ্বিক সাপ্লাই চেইনে একটি সক্রিয় ভূমিকা পালন করছে। এর ফলে বৈশ্বিক ব্রান্ডগুলো এখানে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছে। এভাবে তুরস্ক হয়ে উঠছে গবেষণা ও উন্নয়নের একটি ঘাঁটি। উদাহরণস্বরূপ বলা যায়, বিশ্বের সর্ববৃহৎ ইভি প্রস্তুতকারী চীনা বৈদ্যুতিক গাড়ি (ইভি) কোম্পানি বি ওয়াই ডি ইতোমধ্যে তুরস্কে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এটা তুরস্কের অটোমোটিভ ইন্ডাস্ট্রিতে নতুন যুগের সূচনা করেছে।
বি ওয়াই ডি এর বিনিয়োগ প্রত্যক্ষভাবে ৫০০০লোকের কর্মসংস্থান সৃষ্টি করবে। আর পরোক্ষভাবে সৃষ্টি করবে ২৫ হাজার লোকের কর্মসংস্থান। বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত এর দ্বারা এমন সুযোগ সৃষ্টি হবে যা অটোমোটিভ শিল্পের সাথে সংশ্লিষ্ট অন্যান্য খাতগুলোতেও নানান সুযোগ সুবিধা সৃষ্টি করবে।
তুরস্ককে দ্রুত চার্জিং স্টেশনগুলোর স্থাপনে সহায়তা করেছে দেশটির শিল্প ও প্রযুক্তির মন্ত্রণালয়। এটা দেশব্যাপী পরিবেশবান্ধব বৈদ্যুতিক গাড়ির ব্যাপক ব্যবহারের পথ প্রশস্ত করেছে। মন্ত্রণালয়ের সহায়তায় দেশে ২০ হাজার ৯শ’ চার্জিং স্টেশন স্থাপিত হয়েছে। এর মধ্যে ৭ হাজার ৬০০ টি ফাস্ট চার্জার। এছাড়া গত এক বছরে রেপিড চার্জিং অবকাঠামো পাঁচ গুণ বাড়ে দেশটিতে। ইতোমধ্যে চীনা ব্যাটারি প্রস্তুতকারক গ্যানফেং লিথিয়ামও তুরস্কে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে তুর্কি কোম্পানি ইগিত আকু’র সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছেন।
তুরস্কের অর্থমন্ত্রী মেহমেত সিমসেক বলেন, ২০০৩ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত তুরস্কের প্রত্যক্ষ বিনিয়োগের পরিমাণ হচ্ছে ২২৬.৯ বিলিয়ন ডলার। তিনি আরো বলেন, আমাদের কর্মসূচি সমূহের দ্বৈত ট্রান্সফর্মেশন পলিসিসমূহ ও হাই ভ্যালু-অ্যাডেড প্রোডাকশনের ফলে আমরা আমাদের দেশকে বৃহত্তর উৎপাদনের ঘাঁটিতে পরিণত করবো, প্রবৃদ্ধি সম্ভাবনা এবং নাগরিকদের কল্যাণকর্মের মাধ্যমে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button