ইসলামোফোবিয়ার বিরুদ্ধে পদক্ষেপের আহ্বান জানিয়েছে যুক্তরাজ্যের মুসলিম সংগঠনসমূহ

যুক্তরাজ্যের মুসলিম গ্রুপসমূহ ইসলামোফোবিয়া অর্থাৎ অকারণ ইসলাম ভীতি প্রতিরোধে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে। সম্প্রতি ৮০ টি সংগঠন যুক্তরাজ্য সরকারের প্রতি এ ব্যাপারে একটি জরুরী পর্যালোচনা পরিচালনা শুরুর দাবি জানিয়েছে। চলতি মাসের শুরুতে আশ্রয় কেন্দ্রসমূহ ও মসজিদগুলোকে লক্ষ্যবস্তু করে উগ্র ডানপন্থীদের দেশব্যাপী দাঙ্গার প্রেক্ষিতে এ আহ্বান জানানো হয়েছে।
এই গ্রুপসমূহ একটি খোলা চিঠিতে ইসলামোফোবিয়ার সংজ্ঞা পরিবর্তন, ঘৃণা ছড়ানোর ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার ভূমিকায় একটি তদন্ত পরিচালনা এবং মিথ্যা তথ্য প্রচারের বিষয়ে পদক্ষেপ গ্রহণের দাবি জানায়। এছাড়া চিঠিতে মুসলিম কমিউনিটির নির্বাচিত প্রতিনিধিদের বৃহত্তর সম্পৃক্ততারও আহ্বান জানানো হয়। গত জুলাই মাসে যুক্তরাজ্যের সাউথপোর্টে তরুণদের নৃত্যের ক্লাসে ছুরিকাঘাতের ঘটনায় তিনজন তরুণী নিহত হয়। এই হামলার ঘটনায় একজন মুসলিম আশ্রয়প্রার্থী জড়িত, এমন মিথ্যা তথ্য ছড়িয়ে পড়ার পর দেশব্যাপী দাঙ্গা দেখা দেয়।
মুসলিম এনগেজমেন্ট ডেভেলপমেন্ট এর কমিউনিটি ডেভলপমেন্ট এন্ড এনগেজমেন্ট এর প্রধান লিনসে টেইলর বলেন, আমরা চাই সরকার খুঁজে দেখুন দাঙ্গা সংঘটিতত হলো কেন ? এটা তো হাওয়া থেকে আসেনি। আমরা চাই সরকার নিজেদের দিকে তাকিয়ে দেখুক এবং এ অবস্থার দিকে পরিচালনাকারী সোশ্যাল মিডিয়া ও অন্যান্য বিবেচ্য বিষয়গুলোর দিকে নজর দিক।
তিনি আরো বলেন, এসব বিষয়ে একটি পর্যালোচনা দরকার এবং আমরা যাতে বাস্তব পদক্ষেপ নিতে পারি সেজন্য একটি প্রকৃত সিদ্ধান্তে উপনীত হতে হবে। সর্বোপরি, দাঙ্গা তো সংঘটিত হয়েছে। এখন আমাদের দেখতে হবে আমরা কিভাবে কাজ করতে পারি যাতে ভবিষ্যতে এমনটি আর না ঘটে।
টেইলর আরো বলেন, আমাদের দেখতে হবে এখানে কি ঘটেছে এবং কীভাবে এত ভয়াবহ ইন্ধন দেয়া হলো ওইসব স্থানে যেসব স্থানের হোটেলসমূহে লোকজন আটকা পড়লো যখন আক্ষরিক অর্থেই অগ্নিসংযোগ করা হয়। ইসলামোফোবিয়া একশন গ্রুপের জনৈক মুখপাত্র বলেন, সাম্প্রতিক উগ্র ডানপন্থী দাঙ্গায় ইন্ধন যুগিয়েছে ইসলামোফোবিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button