ইসরাইলি চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের মানবাধিকার প্রধানের আহ্বান

গত সোমবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান বলেন, প্রায় এক বছর যাবত চলমান গাজা যুদ্ধের অবসান একটি অগ্রাধিকার। তিনি অধিকৃত ফিলিস্তিনে অঞ্চলসমূহে ইসরাইলের আন্তর্জাতিক আইনের প্রতি চরম অশ্রদ্ধা প্রদর্শনের বিরুদ্ধে কাজ করার জন্য বিশ্বের দেশসমূহের প্রতি আহ্বান জানান।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, সাম্প্রতিক যুদ্ধে গাজায় প্রায় অর্ধ লক্ষ ফিলিস্তিনি নিহত হয়েছেন। জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান ভলকার তুর্ক জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘের মানবাধিকার পরিষদের উদ্বোধনী বক্তৃতা বলেন, যুদ্ধের অবসান ও একটি বিস্ফোরণোন্মুখ আঞ্চলিক সংঘাত পরিহার একটি সম্পূর্ণ ও জরুরী অগ্রাধিকার। তিনি আরো বলেন, বর্তমান কিংবা যে কোন পরিস্থিতিতে দেশসমূহ কর্তৃক জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস এর আদেশ সমূহের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন গ্রহণযোগ্য হতে পারেনা।
তিনি গত জুলাই মাসে জাতিসংঘের শীর্ষ আদালত কর্তৃক প্রদত্ত একটি অভিমতের কথা উল্লেখ করেন, যা ইসরাইলি একপেশে বলে প্রত্যাখ্যান করে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধানের চার বছরের মেয়াদে তার মন্তব্যসমূহকে বৃহত্তর পরিসরে চিহ্নিত করা হয়, যেখানে তিনি বিশ্বজুড়ে ব্যাপক চ্যালেঞ্জসমূহ এবং রাজনৈতিক নেতৃত্ব সংকটের কথা উল্লেখ করেছেন।
তুর্ক আরো বলেন, বিশ্বের প্রতিটি অঞ্চলে আমরা ক্ষমতা কুক্ষিগতকরণ কিংবা আঁকড়ে থাকা লোকের ক্ষমতার গভীর খেলা দেখতে পাচ্ছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button