ইসরাইলকে প্রতিহত করতে মুসলিম মিত্র বাহিনী গঠনের দাবি

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ফিলিস্তিনদের উপর নতুন করে সহিংস হামলা বন্ধে ঐক্যবদ্ধ উদ্যোগ গ্রহণের জন্য মুসলিম দেশসমূহের প্রতি আহ্বান জানিয়েছেন, যে হামলা চলছে গত প্রায় এক বছর যাবত। ইসরাইলে আগ্রাসনের ব্যাপারে স্পষ্টভাষী সমালোচকদের একজন হচ্ছেন এরদোগান। তিনি আবারও মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার। ইসরাইল গাজার জনগণসহ ফিলিস্তিনদের বিরুদ্ধে যে যুদ্ধাপরাধ সংঘটন করছে তা প্রতিহত করতে তিনি তাদের প্রতি আহ্বান জানান।
গত শনিবার তুরস্কের উত্তর পশ্চিমাঞ্চলীয় কুকাইলি প্রদেশে একটি অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে প্রেসিডেন্ট এরদোগান বলেন, মুসলিমদের উচিত ইসরাইলের নেতানিয়াহু প্রশাসনের সম্প্রসারণবাদের হুমকি বিস্তারের বিরুদ্ধে একটি মিত্রবাহিনী গঠন করা। তিনি বলেন, শুধুমাত্র এমন পদক্ষেপই পারে ইসরাইলের দম্ভ, দুর্বৃত্তপনা ও সন্ত্রাস বন্ধ করতে। তুরস্ক মিশর ও সিরিয়ার সাথে সম্পর্ক পুনঃস্থাপন ও উন্নত করার চেষ্টা করছে।
এরদোগান আরো বলেন, সম্পর্ক স্বাভাবিকীকরণের একটি অন্যতম বিষয় হচ্ছে ক্রমবর্ধমান সম্প্রসারণের হুমকির বিরুদ্ধে একটি সংহতি লাইন গঠন করা, যা লেবানন ও সিরিয়ার প্রতিও হুমকি হয়ে দেখা দিয়েছে।
আর এই মন্তব্য এসেছে এমন এক সময়ে যখন গত এক যুগের মধ্যে মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি আংকারায় প্রথমবারের মতো কয়েকদিন আগে বেড়াতে আসেন। তুর্কি প্রেসিডেন্ট ইতোপূর্বে এই মর্মে ইঙ্গিত প্রদান করেন যে, তিনি তার সাবেক বন্ধু আসাদকে তুরস্কে বেড়াতে আসার আমন্ত্রণ জানাতে পারেন, যখন দামেস্ক ও আংকারা সম্পর্ক স্বাভাবিকীকরণে আগ্রহী, যে সম্পর্ক ছিন্ন হয়ে গিয়েছিল ২০১১ সালে।
আল সিসি’র আংকারা সফরকালে তিনি একটি যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান এই অভিমত ব্যক্ত করেন যে, তুরস্ক ও মিশরের মধ্যে সাধারণ অবস্থান রয়েছে ফিলিস্তিনি বিষয়ে এবং উভয় দেশই গাজায় সংঘটিত কয়েক মাস ব্যাপী হত্যা বন্ধ, একটি স্থায়ী যুদ্ধ বিরতির নিশ্চয়তা ও ফিলিস্তিনদের জন্য প্রতিবন্ধকহীন মানবিক সহায়তাকে অগ্রাধিকার প্রদান করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button