গাজায় গণহত্যার মূল অপরাধী ইসরাইল

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এই বলে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে অভিযুক্ত করেছেন যে, রাজনৈতিক ক্ষমতায় বহাল থাকার জন্য তিনি গাজায় সহিংসতাকে দীর্ঘস্থায়ী করছেন। তিনি বলেন, নেতানিয়াহু ক্ষমতায় থাকার জন্য হত্যা ও সন্ত্রাস বিস্তৃত করছেন। ফিদান বলেন, নেতানিয়াহু গণহত্যার জন্য প্রধানত দায়ী। ফিদান ইসরাইলের চলমান সামরিক অভিযানের নিন্দা করেন এবং পশ্চিম তীরে ফিলিস্তিনদের উপর ক্রমবর্ধমান হামলার বিষয়ে আলোকপাত করেন। একই সঙ্গে তিনি আল আকসা মসজিদে উস্কানির নিন্দা করেন।
তার মতে, এটা ইসরাইল এই সংকটকে আরো জটিল করে তুলছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরও দাবি করেন যে, নেতানিয়াহু নতুন নতুন শর্ত আরোপ করে এবং আলোচনায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে যুদ্ধবিরতির প্রচেষ্টাকে ব্যাহত করছেন।
তিনি নেতানিয়াহুর বিরুদ্ধে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান এবং বলেন, হত্যাকাণ্ডের ক্ষেত্রে নীরব থাকা অপরাধের সহায়তার শামিল।
বলা বাহুল্য, তুরস্ক ইসরাইলের একজন কট্টর সমালোচক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান বেঞ্জামিন নেতানিয়াহুকে এডলফ হিটলারের সাথে তুলনা করেছেন। তিনি তেল আবিবকে গণহত্যার অভিযোগে অভিযুক্ত করেন এবং ইসরাইলকে সহায়তার জন্য পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেন। গত মে মাসে তুরস্ক ইসরাইলের সাথে বাণিজ্য স্থগিত করেন। এ প্রসঙ্গে তিনি গাজায় ইসরাইলি হামলার কথা উল্লেখ করেন।
লক্ষনীয় যে, সম্প্রতি তুরস্কের ১৫ সদস্যের একটি আইন বিশেষজ্ঞ দল হেগের আন্তর্জাতিক আদালতে ইসরাইলের যুদ্ধাপরাধের তালিকা সম্বলিত একটি নথি উপস্থাপন করেছেন। তারা আহত লোকজনের স্বাক্ষর এবং গাজায় বসবাসর লোকজনের টেলিফোনে নেয়া সাক্ষাৎকার সহ গাজা থেকে সরেজমিনে গৃহীত প্রমাণাদি উল্লেখ করেছেন এতে।
ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে দক্ষিণ আফ্রিকা গাজা উপত্যকায় অব্যাহত গণহত্যার দায়ে ইসরাইলকে অভিযুক্ত করেছে তাদের কৃত মামলায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button