ইসরাইলের গণহত্যামূলক সহিংসতার কুফল গাজার বাইরে বিস্তৃত হতে পারে

জাতিসংঘের জনৈক বিশেষজ্ঞ এই বলে সতর্ক করে দিয়েছেন যে, গাজায় ইসরাইলের গণহত্যামূলক সহিংসতা ফিলিস্তিনের অন্যান্য অঞ্চলের সহিংসতার বিস্তৃতি ঘটাতে পারে, যখন ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক সামরিক অভিযান পরিচালনা করছে। ফিলিস্তিনি ভূখণ্ড সংক্রান্ত জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সিস্কা আলবানিজ গত সোমবার এক বিবৃতিতে এই বলে সতর্কবাণী উচ্চারণ করেছেন যে, গাজা থেকে আলাদা পশ্চিম তীরে ইসরাইলের সাম্প্রতিক হামলার তীব্রতা সহিংসতার এক মারাত্মক বিস্তারের আলামত।
তিনি বলেন, ইসরাইলের গণহত্যামূলক সহিংসতা গাজা থেকে ছিদ্রপথে বেরিয়ে সামগ্রিকভাবে গোটা অধিকৃত ফিলিস্তিনে ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। দেয়ালে দেয়ালে তা লেখা হচ্ছে এবং আমরা অব্যাহতভাবে তা অস্বীকার করতে পারি না। আমাদের কাছে চরম পর্যায়ে পৌঁছা প্রমাণাদি রয়েছে যে, ইসরাইলের অপ্রতিহত নিয়ন্ত্রাধীনে কোন ফিলিস্তিনি নিরাপদ নয়।
তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক নিয়োগপ্রাপ্ত একজন নিরপেক্ষ বিশেষজ্ঞ, তবে জাতিসংঘের পক্ষ থেকে যিনি কথা বলেন না, উপর্যুপরি ইসরাইলকে অভিযুক্ত করছেন গাজা যুদ্ধে গণহত্যা সংগঠনের জন্য। গত সোমবার প্রদত্ত এই বিবৃতিতে রামাল্লাহ ভিত্তিক ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে বলা হয়, গত বুধবার থেকে এ পর্যন্ত কমপক্ষে ২৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরাইলের সেনারা পশ্চিম তীরের উত্তর অঞ্চলে একই সঙ্গে অভিযান চালালে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়।
জাতিসংঘসহ মধ্যপ্রাচ্য ও পশ্চিমা সরকার গুলো ফিলিস্তিনি ভূখণ্ডে বড় ধরনের অভিযান বন্ধ করার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে, যে ভূখণ্ড ১৯৬৭ সাল থেকে তারা দখল করে রেখেছে। আলবাণীজ আরো বলেন, বর্ণবাদী ইসরাইল গাজা এবং পশ্চিম তীরে একই সঙ্গে লক্ষ্যবস্তু করেছে ফিলিস্তিনীদের উচ্ছেদ, প্রতিস্থাপন ও ভূখণ্ডগত বিস্তৃতির জন্য। ইসরাইলের প্রতি দীর্ঘকালীন দায়মুক্তি তাদেরকে এই ভূখণ্ডকে ফিলিস্তিনিবিহীন করতে সক্ষম করছে। এর ফলশ্রুতিতে ফিলিস্তিনিদের একটি জাতীয় গোষ্ঠী হিসেবে উচ্ছেদের ক্ষেত্রে তাদেরকে ইসরাইলের করুণার উপর ছেড়ে দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button