আরব লীগ অবৈধ বসতি বন্ধে আন্তর্জাতিক আদালতের রায় বাস্তবায়ন চায়

সম্প্রতি আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলের বসতিগুলোকে অবৈধ ঘোষণা করে আন্তর্জাতিক আদালতের জারি করা উপদেশমূলক অভিমত বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ আহ্বান জানান।
গত মঙ্গলবার কায়রোতে অনুষ্ঠিত আরব লীগের ১৬২ তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে তাদের আলোচনা শেষে মন্ত্রীরা বলেন, ইসরাইলকে অবশ্যই তার অবৈধ উপস্থিতি ও সকল বসতি নির্মাণের কর্মকান্ড বন্ধ করতে হবে। তারা জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদকে ইসরাইলের অবৈধ দখলের অবসান ঘটাতে বাড়তি পদক্ষেপ গ্রহণের বিষয়টি বিবেচনারও আহ্বান জানান। মন্ত্রীবর্গ ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আনীত মামলায় আন্তর্জাতিক আদালতের রায় বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্য আদালতটির প্রতি আহ্বান জানান।
আদালত ইসরাইলকে গণহত্যার জন্য অভিযুক্ত করে রায় দিয়েছে। তারা বলে বলেন, ইসরাইল কর্তৃক ফিলিস্তিনি বিতাড়িতকরণ আন্তর্জাতিক মানবাধিকার আইনের গুরুতর লঙ্ঘন সংঘটিত করেছে। ইসরাইলের এ ধরনের কর্মকাণ্ড আরব জাতিসমূহের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ও আগ্রাসন, যা এ অঞ্চলের শান্তি সম্ভাবনাকে ক্ষুন্ন ও সংঘাত বৃদ্ধি করেছে।
তারা জাতিসংঘের সাধারণ পরিষদে ইসরাইলকে সাসপেন্ড অর্থাৎ তার সদস্য পদ স্থগিত করার আহ্বান জানান। ইসরাইল কর্তৃক জাতিসংঘের চার্টার বা সনদের উদ্দেশ্য ও নীতিমালার প্রতি অবজ্ঞা প্রদর্শন আন্তর্জাতিক শান্তির প্রতি হুমকি সৃষ্টি এবং আবশ্যিক বাধ্যবাধকতা পূরণে ব্যর্থতার জন্য জাতিসংঘে তার সদস্যপদ স্থগিত করা দরকার বলে তারা অভিমত করেন।
মন্ত্রীবর্গ ফিলাভেলফি করিডোর থেকে সৈন্য প্রত্যাহার প্রত্যাখ্যান করায় ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতি নিন্দা জ্ঞাপন করেন। তাদের মতে, এর ফলে একটি যুদ্ধ বিরতির প্রচেষ্টা যেমন বাধাগ্রস্ত হচ্ছে তেমনি জিম্মি বিনিময়ও সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button