মধ্যপ্রাচ্যে শান্তির পথ দ্বি-রাষ্ট্রীয় সমাধান

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান বলেছেন, ফিলিস্তিনি ও ইসরাইলিদের মধ্যকার সংঘাত নিরসনে এবং উভয়ে পাশাপাশি শান্তিতে বসবাসের জন্য দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অনিবার্য সময় এখনই। সম্প্রতি একটি পত্রিকায় প্রদত্ত একটি লেখায় মন্ত্রী বলেন, একটি দ্বিরাষ্ট্রীয় সমাধান ফিলিস্তিন, ইসরাইল ও এ অঞ্চলে দীর্ঘমেয়াদী নিরাপত্তা নিশ্চিতকরণে একমাত্র উপযুক্ত পন্থা।
তিনি আরো বলেন, একটি স্বাধীন ফিলিস্তিন দিতে পারে এখানে সৌদি আরব যা প্রত্যাশা করে তা । সৌদি আরব চায় আঞ্চলিক স্থিতিশীলতা, নিবিড়তা ও সমৃদ্ধি।
ফয়সাল বলেন এটা অনুধাবন করা আবশ্যক যে, ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তির প্রতিষ্ঠার প্রকৃত বাধা দুটি দেশের জনগণ নয়, বরং দুটি দেশের গোঁড়া ও যুদ্ধবাজ লোকজন, যারা একটি ন্যায়সঙ্গত সমাধান প্রত্যাখ্যান করে এবং চায় এ অঞ্চল ও এর বাইরে সংঘাতের বিস্তৃতি ঘটুক।
তিনি আরো বলেন, এসব উগ্রপন্থী আমাদের জনগণের ভবিষ্যৎ নির্ধারণ করতে পারে না কিংবা তাদের উপর যুদ্ধ চাপিয়ে দিতে পারে না। উদারনীতির স্বর উঁচু করতে হবে সংঘাতের উপরে এবং আমাদের সামষ্টিক দায়িত্ব হচ্ছে, এটা তাদের শুনানো।
প্রিন্স ফয়সাল বলেন, ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার রয়েছে, এটা পাবার যোগ্যতা ও অধিকার রাখেন তারা।
সৌদি আরব সহ অন্যান্য দেশসমূহ একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের বৈশ্বিক স্বীকৃতি আদায়ে কাজ করে যাচ্ছে। তিনি ঐসব দেশকে অনুপ্রাণিত করেন যারা প্রকাশ্যে ও ব্যক্তিগতভাবে তা করতে আগ্রহ প্রকাশ করেছে, কারণ ইতিহাসের সত্যের সপক্ষে দাঁড়ানোর সময় এখনই। তিনি বলেন, শুধুমাত্র স্বীকৃতি প্রদানই ফিলিস্তিনের জন্য যথেষ্ট নয়, আমাদেরকে অবশ্যই অধিকতর জবাবদিহিতা দাবি করতে হবে, যা আন্তর্জাতিক অপরাধ আদালতের অভিমতের সাথে সঙ্গতিপূর্ণ। যার মধ্যে রয়েছে জাতিসংঘের সিদ্ধান্ত বাস্তবায়ন এবং ওইসব পক্ষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, যারা ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধিতা করছে এবং এদের সমর্থনকারীরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button