যুক্তরাজ্যে সেপ্টেম্বরে বাড়ির মূল্যবৃদ্ধি ছিল দু’বছরের মধ্যে সর্বোচ্চ

এক নতুন পরিসংখ্যান অনুসারে, যুক্তরাজ্যে বাড়ির মূল্য গত সেপ্টেম্বর মাসে এর আগের বছরের তুলনায় ৩.২ শতাংশ বৃদ্ধি পায়। বিগত দুই বছরের দ্রুততম বার্ষিক মূল্যবৃদ্ধির তুলনায় এই মূল্যবৃদ্ধি। অপরদিকে ন্যাশনওয়াইড বলেছে, চলতি মাসে আগের মাসের তুলনায় ০.৭ শতাংশ দাম বেড়েছে। আগস্টে দুই দশমিক চার শতাংশ এবং সেপ্টেম্বরের ৩.২ শতাংশ থেকে বৃদ্ধির ফলে এই বার্ষিক প্রবৃদ্ধি ঘটেছে। ২০২২ সালের নভেম্বরের পর এটা সবচেয়ে দ্রুত বার্ষিক হার যখন বাড়ির মূল্য শূন্য দশমিক চার শতাংশ বেড়েছিলো।
বর্তমানে যুক্তরাজ্যে একটি বাড়ির গড় মূল্য ২৬০০৯৪ পাউন্ড। উত্তর আয়ারল্যান্ডে সম্পত্তির মূল্য চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে বার্ষিক প্রবৃদ্ধি ছিল সবচেয়ে জোরালো। এখানে বার্ষিক মূল্যবৃদ্ধি ঘটে ৮.৬ শতাংশ। সবচেয়ে দুর্বল অবস্থানে ছিল ইস্ট অ্যাঙ্গলিয়ায়, সেখানে বছরব্যাপী ০.৮% মূল্য হ্রাস পরিলক্ষিত হয়। গত বছর বাড়ির মূল্য বেশ স্থিতিশীল ছিল, যুক্তরাজ্যের হাউজিং মার্কেটে কর্মকাণ্ড ছিল সীমিত।
ন্যাশনওয়াইড এর প্রধান অর্থনীতিবিদ রবার্ট গার্ডনার বলেন, সাম্প্রতিক মাসসমূহে আয়ের বৃদ্ধি অব্যাহতভাবে বাড়ির মূল্য বৃদ্ধিকে অতিক্রম করেছে বা ছাড়িয়ে গেছে, যখন ঋণের ব্যয় নিম্নগামী হয়েছে এই প্রত্যাশার মধ্যে যে, ব্যাংক অফ ইংল্যান্ড আগামী ত্রৈমাসিক গুলোতে সুদের হার হ্রাস করতে থাকবে। তিনি আরো বলেন, এসব প্রবণতা সম্ভাব্য ক্রেতাদের ক্রয় সক্ষমতার উন্নতি ঘটিয়েছে এবং কর্মকাণ্ড ও বাড়ির মূল্যে একটি ভালো প্রবৃদ্ধি ঘটিয়েছে, যদিও উভয়টি ঐতিহাসিক স্ট্যান্ডার্ড বা মানদণ্ডের দ্বারা অবদমিত রয়েছে।
মিস্টার গার্ডনার বলেন, সাম্প্রতিকতম ডাটা এই মর্মে ইঙ্গিত দেয় যে, টেরেস যুক্ত বাড়িগুলোতে বিগত বছর ব্যাপী মূল্য বৃদ্ধির ক্ষেত্রে সর্ববৃহৎ পার্সেন্টেজ বৃদ্ধি পরিলক্ষিত হয়, যার পরিমাণ ৩.৫ শতাংশ। যথাক্রমে সেমি-ডিটাচ অর্থাৎ আংশিক বিচ্ছিন্ন বাড়ি ও ফ্লাটগুলোর মূল্যবৃদ্ধি ঘটেছে যথাক্রমে শূন্য ৮ʼ এবং শূন্য দশমিক ৭ শতাংশ। এক্ষেত্রে পুরো বিচ্ছিন্ন বাড়িগুলোর বৃদ্ধি ঘটেছে রেকর্ড পরিমাণ ১.৭ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button