আগামী ৫০ বছরে ব্রিটেনে আরো ৭ মিলিয়ন অভিবাসী প্রয়োজন

OBRমনিরুজ্জামান: ব্রিটেনের বয়স্ক ভাতা ও বৃদ্ধদের স্বাস্থ সেবা নিশ্চিত করতে বিপুল পরিমান অভিবাসী প্রয়োজন। অফিস ফর বাজেট রেসপনসিবিলিটি (ওবিআর) হিসাব অনুযায়ী আগামী ৫০ বছরে ৭ মিলিয়ন অভিবাসী প্রয়োজন। তাদের প্রদত্ত রাজস্ব দিয়ে স্বাস্থ এবং সামাজিক সেবার ব্যয় বহন করা হবে।
গত বুধবার ইকোনোমিক ওয়াচডগ হুশিয়ারী দিয়ে জানায়, ব্রিটেনের ক্রমবর্ধমান বৃদ্ধদের ভাতা এবং সেবা নিশ্চিত করতে ২০৬৩ সাল পর্যন্ত প্রতি বছর ১,৪০,০০০ অভিবাসী প্রয়োজন। তাদের প্রদত্ত রাজস্ব দিয়ে ঘাটতি পূরন করা হবে। ইউকে স্বাস্থ সেবায় আগামী ৫০ বছরের হিসাবে ১৯ বিলিয়ন পাউন্ড ঘাটতি রয়েছে। বর্তমানে স্বাস্থ সেবা ব্যায় ইউকে অর্থনীতির প্রায় ১৪শতাংশ। আগামী ২০৬৩-৬৪ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে ২০শতাংশে দাড়াবে। ওবিআর আরো জানায়, আগামী ৫০ বছর পর্যন্ত অভিবাসীরা ইউকে অর্থনীতিতে পজিটিভ প্রভাব ফেলবে। অভিবাসী আগমনের বর্তমান স্রোত অব্যহত থাকলে জিডিপি’তে ইউকে অর্থনীতিতে ঘাটতি থাকবে ৯৯শতাংশ। কিন্তু যদি অভিবাসী আগমনে কোন বাধা পড়ে তাহলে এই ঘাটতি বেড়ে দাড়াবে ১৭৪শতাংশ পর্যন্ত। প্রকৃত অভিবাসীদের বয়স কাঠামো অনুমান করে এই হিসাব নির্ণয় করা হয়েছে বলে জানায় ওবিআর।
যদিও অভিবাসীদের সংখ্যা কমাতে ডেভিড ক্যামেরুন প্রতিজ্ঞা করেছেন। এতে গত বছরে অভিবাসীর সংখ্যা ৮৯,০০০ থেকে কমে দাড়িয়েছে ১৫,৩০০। কিন্তু, ওবিআর সূত্র মতে, অতিরিক্ত বয়স্ক ভাতা নিয়ন্ত্রন না করলে সমগ্র ইউকে অর্থনীতিতে ৬৫ বিলিয়ন পাউন্ড ঘাটতি থেকে যাবে। এটা একটি বার্ষিক অর্থনীতি প্রতিবেদন। দীর্ঘমেয়াদী ব্যয় হিসাব করে অর্থনীতিতে এই চাপ লক্ষ করা যায়।
ওবিআর জানায়, বয়স্ক ভাতা ৫ দশমিক ৮ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৮ দশমিক ৪ শতাংশ হবে। এদিকে নতুন ফ্লাট রেট অনুযায়ী অবসর গ্রহণের বয়স ৬৭ বছর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ভবিষ্যত বিশ্লেষন করে দেখা যায়, ইউকে স্বাস্থ সেবা ব্যয় জিডিপির ৭ শতাংশ থেকে ৮ দশমিক ৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এবং সামাজিক সেবা বাবদ ব্যয় ১ দশমিক ৩ শতাংশ থেকে ২ দশমিক ৪ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। আগামী ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত বয়স্ক ভাতা নিয়ন্ত্রনে সরকারের অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে।
ওবিআর চেয়ারম্যান রবার্ট সট প্রতিবেদন বিশ্লেষন করেন বলেন, গত বছর পর্যন্ত ইউকে অর্থনীতির ঘাটতির পরিমান সন্তোষজনক নয়। এদিকে প্রতিবেদনে থেকে জানা যায়, চ্যালেঞ্জ মোকাবেলায় ইউকে অর্থনীতিতে যথেষ্ট অনিশ্চয়তা রয়েছে। রবার্ট সট বলেন, আগামী ৫০ বছরে ইউকে অর্থনীতিতে ১৯বিলিয়ন ঘাটতি রয়েছে।
ইউকে ট্রেজারী’র চিফ সেক্রেটারী ড্যানি আলেকজেন্ডার এক লিখিত বিবৃতিতে জানান, ওবিআর প্রতিবেদন অনুসারে বিগত বছরের বিষয়ে পদক্ষেপ না নিলে আগামী ৫০ বছরে সরকারী ঋন জিডিপি’র ৫০শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। ওবিআর প্রতিবেদন বিশ্লেষন করে তিনি আরো বলেন, বর্তমান ব্যায়ের হার দীর্ঘমেয়াদী হলে, জনগনের স্বাস্থসেবায় বার্ষিক অর্থনীতিতে ব্যাপক ঘাটতি মেটাতে সরকারের অবশ্যই পদক্ষেপ নিতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button